বিয়ে করুন, সুস্থ থাকুন!

প্রকাশ : ০৯ জুন ২০১৭, ২৩:৫৫

জাগরণীয়া ডেস্ক

অবিবাহিত যারা ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং শরীরে অতিরিক্ত মেদের সমস্যায় আছেন, তাদের জন্য সুখবর। দ্রুত বিয়ে করে ফেলুন। কারণ, বিয়ে হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। উচ্চ রক্তচাপের ঝুঁকি আর ডায়াবেটিসও কমায়।

এমন তথ্য যুক্তরাজ্যের একদল গবেষকের। সেখানে প্রায় ১০ লাখ ব্যক্তির ওপর গবেষণা করে এই ফল পেয়েছেন তারা। প্রায় ১৪ বছর ধরে এই গবেষণা চলে।

যুক্তরাজ্যের অ্যাস্টন মেডিকেল স্কুলের পল কার্টার এবং তার সহযোগীরা এই গবেষণা পরিচালনা করেন। ব্রিটিশ কার্ডিওভাসকুলার সোসাইটি কনফারেন্সে এই গবেষণার ফলাফল তুলে ধরা হয়। গবেষকেরা বলেন, সুস্বাস্থ্যের জন্য বিয়ে বেশ সহায়ক। রক্তে উচ্চ কোলেস্টেরল থাকার পরও বিবাহিত মানুষেরা অবিবাহিতদের তুলনায় ১৬ শতাংশ বেশি বেঁচে থাকেন। এমনকি উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসে ভোগা বিবাহিত রোগীরাও অবিবাহিতদের চেয়ে বেশি সময় বাঁচেন বলে দেখতে পেয়েছেন গবেষকেরা।

যাদের ওপর গবেষণা চালানো হয়েছে, তাদের সবারই উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল ও ডায়াবেটিস রয়েছে। তিন ধরনের হৃদ্‌রোগ নিয়ে চিকিৎসকের কাছে এসেছিলেন এই মানুষেরা। বিজ্ঞানীদের ধারণা, প্রেমময় একজন জীবনসঙ্গী স্বামী বা স্ত্রীকে সুস্থ ও স্বাস্থ্যবান থাকতে উৎসাহ জোগান।

তবে আলাদা থাকছেন এমন দম্পতি কিংবা তালাকপ্রাপ্ত এবং বিধবা ও বিপত্নীকদের ক্ষেত্রে কী হয়, তা এই গবেষণায় স্পষ্টভাবে উঠে আসেনি।

গবেষক কার্টার বলেন, ‘বিভিন্ন কার্যকরণ আরও বিশ্লেষণের সুযোগ রয়েছে আমাদের। কিন্তু এখন পর্যন্ত বোঝা যাচ্ছে বিবাহিত থাকার ফলে কিছু সুরক্ষা পাওয়া যায়। তা কেবল হৃদ্‌রোগে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রেই নয়, হৃদ্‌রোগের ঝুঁকি তৈরি করে এমন বিষয়গুলোর ক্ষেত্রেও প্রযোজ্য। তবে আমরা বলি না যে সবার বিয়ে করা উচিত।’

সূত্র: প্রথম আলো

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত