উচ্চশিক্ষিতের শুক্রাণু ও সুন্দরীর ডিম্বাণুর চাহিদা তুঙ্গে!

প্রকাশ : ০৪ জুন ২০১৭, ১৮:২৯

জাগরণীয়া ডেস্ক

বিয়ের ক্ষেত্রে উচ্চশিক্ষিত পাত্রের কদর বেশি। আর পাত্রীকে অবশ্যই প্রকৃত সুন্দরী হতে হবে। বিয়ের বাজারে পাত্রপাত্রীর এমন চাহিদাই স্বাভাবিক। কিন্তু এমন চাহিদা আজকাল তুঙ্গে ‘স্পার্ম ডোনার’ বা শুক্রাণুদাতার বাজারেও।  

ডাক্তার, ইঞ্জিনিয়ার, আইআইএম পাশ বা চাটার্ড অ্যাকাউন্ট্যান্টের দর সবচেয়ে বেশি। আর ডিম্বাণুর ক্ষেত্রে সৌন্দর্যটাই বড় কথা। পশ্চিমবঙ্গ-সহ গোটা ভারতেই এখন এই ছবি। স্পার্ম ব্যাংকের কর্মকর্তা ও চিকিৎসকরা জানাচ্ছেন, ডাক্তার, আইআইটি বা আইআইএম পাশ দাতার জন্য বেশির ভাগ গ্রহীতা তিন-চার গুণ বেশি দাম দিতেও রাজি।  

বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ রোহিত ঘুটঘুটিয়া জানাচ্ছেন, ‘‘কম শিক্ষিত দাতা-র এক ‘ভায়েল’ শুক্রাণুর জন্য ২০০০ টাকা নেওয়া হয়, সেখানে অতি উচ্চশিক্ষিত দাতার এক ‘ভায়েল’ শুক্রাণুর দর ১২ থেকে ১৫ হাজার টাকাও উঠছে। ’’

ইচ্ছুক বাবা-মায়েদের বিশ্বাস, শুক্রাণুদাতা মেধাবী হলে তার জিনের দৌলতে সন্তানেরও সেই রকম হওয়ার সম্ভাবনা থাকবে। কলকাতার একাধিক স্পার্ম ব্যাংক তাই ‘মেধাবী’ দাতা পেতে নিয়মিত নামী বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং ও মেডিক্যাল কলেজগুলিতে লিফলেট বিলি করছেন, পোস্টার লাগাচ্ছেন, সেই সঙ্গে ‘হুইসপারিং ক্যাম্পেন’ চালাচ্ছেন।

সূত্র: এবেলা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত