বিশ্বের সবচেয়ে দামি তরলগুলি

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৬, ০২:২৫

জাগরণীয়া ডেস্ক

বিশ্বের সবচেয়ে মূল্যবান তরল কি জানেন? এ প্রসঙ্গ উঠলেই প্রথমেই পানির কথা আসবে। কারণ পানি ছাড়া জীবনকে কোনও ভাবেই ভাবা যায় না। এ তো গেল পানি। পৃথিবীতে এমন অনেক তরল আছে যার মূল্য শুনলে আপনি চমকে উঠবেন। আসুন দেখে নিই সেই মূলব্যান তরল কোনগুলি।

কাঁকড়াবিছের বিষ: এর তরল বিষের দাম বিশ্বে সবচেয়ে বেশি। প্রতি গ্যালনের দাম ২৬৬ কোটি টাকা। নিজেকে বাঁচানোর জন্য, শিকার ধরার জন্য যে বিষ কাঁকড়া বিছে প্রয়োগ করে, প্রোটিনের মাত্রা সবচেয়ে বেশি থাকায় নানা মূল্যবান ওষুধ তৈরি হয়।

গোখরো সাপের বিষ: এত বিষাক্ত এই সাপ যে এর এক ফোঁটা বিষে মানুষের প্রাণ চলে যেতে পারে। এই গোখরোর বিষই ব্যাথা উপশমের ওষুধ তৈরিতে কাজে লাগে। এই সাপের প্রতি গ্যালন বিষের দাম ১ কোটি ৪৫ লাখ টাকা।

চ্যানেল নম্বর ৫: বিশ্বের সবচেয়ে সেরা পারফিউম হিসাবে একে বিবেচনা করা হয়। ১৯২২-এ প্রথম বিক্রি হয় এই পারফিউমের। এর প্রতি গ্যালনের দাম ১৮ লক্ষ টাকা।

ইনসুলিন: ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের এটি দেওয়া হয়। এ কথা আমরা সবাই জানি। কিন্তু এর দাম সম্পর্কে কি ধারণা আছে? প্রতি গ্যালন ইনসুলিনের দাম ৬ লক্ষ ৪২ হাজার টাকা।

পারদ: এটি একটি তরল ধাতু, আমরা সবাই জানি। থার্মোমিটারে তো ব্যবহার হয়ই, সেই সঙ্গে ওষুধ তৈরিতেও পারদ কাজে লাগে। প্রতি গ্যালন পারদের দাম ২ লাখ ৩২ হাজার।

প্রিন্টারের কালি: আমরা যে সব প্রিন্টার ব্যবহার করি তার মূল্য খুব একটা বেশি না হলেও এর কালির দাম শুনলে অবাক হবেন। প্রতি গ্যালন কালির দাম ১ লাখ ৮৪ হাজার টাকা।

সূত্র: আনন্দবাজার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত