দাদির জন্য সহজ ডুডল বানালেন নাতি

প্রকাশ : ১১ আগস্ট ২০১৮, ১৪:১৬

জাগরণীয়া ডেস্ক

পড়ালেখা না জানা দাদীকে যোগাযোগে সহায়তা করতে নানা ধরণের সহজবোধ্য প্রতীক চিহ্ন বা ডুডল এঁকে দারুণ জনপ্রিয় হয়ে উঠেছেন নাতি পেদ্রো ওর্তেগা।

এ প্রসঙ্গে স্পেনের ৩১ বছর বয়সী যোগাযোগ বিশারদ পেদ্রো দেশটির গণমাধ্যমে বলেন, দৈনন্দিন প্রয়োজনের নানা কারণে দাদীকে নানা জায়গায় ফোন করতে হয়। আত্মীয়-স্বজনদের সঙ্গে ফোনে কথা বলতে ভালোবাসেন তিনি। কিন্তু ফোনে আত্মীয়দের ফোন নম্বর কিংবা দরকারি সেবার নাম-নম্বরগুলো উনি পড়তে পারেন না।

তিনি আরও বলেন, আমি যেন দাদির প্রয়োজনীয় নম্বরগুলো একটি খাতায় লিখে দেই সেজন্য বাবা একদিন আমাকে নিয়ে দাদির বাড়িতে গেলেন। তখন আমার বয়স ১১ বছর। খাতায় নাম্বার লিখে দিলেও কোনটা কার নম্বর তা তিনি বুঝবেন কীভাবে? সেই সংকট থেকেই জরুরী নাম্বারের পাশে নানা প্রতীকী চিহ্ন বা ডুডল আঁকা শুরু করি। অনেক প্রতীক আঁকতে দাদী নিজেও সহায়তা করেন।

২০ বছরের বেশি সময় ধরে দাদীর জন্য ডুডল ফোনবুক বানিয়ে আসছেন পেদ্রো।  পাশের হাসপাতালের চিহ্ন দেখে দাদী ঠিকই বুঝতে পারেন, অসুস্থতায় এই নম্বরগুলোতে ফোন করতে হবে। তেমনি ফুল, সবজি, পোষা কুকুরের জন্য কোন নম্বরগুলোতে ফোন করতে হবে তা দাদি বুঝতে পারেন নম্বরের পাশে আকাঁ ছবি-প্রতীক দেখে।

দাদির জন্য নাতির আঁকা এসব ডুডল এখন স্পেনের সামাজিক মাধ্যমে ভাইরাল। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত