শিশুর চিঠিতে বদলে গেছে বৈষম্যমূলক সাইনরোড

প্রকাশ : ৩১ জুলাই ২০১৮, ১৬:৪৭

জাগরণীয়া ডেস্ক

লিঙ্গ বৈষম্যমূলক সড়ক নির্দেশনা চিহ্ন বা সাইনরোড নিয়ে চিঠি লিখেছেন নিউজিল্যান্ডের ৭ বছরের শিশু জিও ক্যারিউ। আর তাতেই রোডসাইনটি পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ডের পরিবহন দফতর।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, জিও ক্যারিউ নামের ৭ বছরের ওই শিশু ইস্টবর্ন শহরে নিজের দাদার বাড়িতে যাচ্ছিল। এ সময় সে রাস্তায় ‘লাইনম্যান’ শব্দের সাইনটি দেখতে পায়। শব্দটি তাকে ভাবিয়ে তোলে। নিউজিল্যান্ডে ‘লাইনম্যান’ শব্দ দিয়ে রাস্তায় বিদ্যুৎ সরবরাহ লাইনের কাজে নিয়োজিত কর্মীদের বোঝানো হয়। এক পর্যায়ে সে সিদ্ধান্ত নেয়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ নিয়ে চিঠি লিখবে। ওই চিঠিতে সে প্রশ্ন করে, কেনো ওই সাইনে ‘লাইনম্যান’ লেখা হয়েছে? বিদ্যুতের সরবরাহ লাইনে তো নারী-পুরুষ উভয়ই কাজ করে। আমি মনে করি, এই সাইন যথাযথ নয়, ভুল। আপনি কি একমত?’

পরে দেশটির পরিবহন দফতরের মুখ্য কর্মকর্তা ফার্গুস গিমিকে লেখা ঐ চিঠিটী ভাবিয়ে তোলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।  ক্যারিউকে পরামর্শের জন্য ধন্যবাদ জানিয়ে গিমি লিখেছেন, তার কথা অনুযায়ী ‘লাইনমেন’ নামের সাইনরোড পরিবর্তন করে ‘লাইন ক্রু’ লেখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ক্যারিউ-এর মা সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন, বড় হয়ে বিদ্যুতের সরবরাহ লাইনে কাজ করার কাজ করতে চায় জিও ক্যারিউ। মেয়ের এমন ভূমিকায় তিনি গর্বিত।
 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত