চা বিক্রি করে কোটিপতি মার্কিন নারী!

প্রকাশ : ২৮ মার্চ ২০১৮, ২২:০৫

জাগরণীয়া ডেস্ক

ভারতে এসেছিলেন পর্যটক হিসেবে, পান করেছিলেন চা আর তাতেই মজে গেলেন এক মার্কিন নাগরিক। ফিরে গিয়েও মার্কিন মুল্লুকে খোঁজ শুরু করলেন ভারতীয় চায়ের আমেজ। কিন্তু কাঙ্খিত চা খুঁজে পাননি তিনি। আর তাই নিজেই চায়ের দোকান খুলে বসে যান। আর সে থেকেই এখন রীতিমত কোটিপতির তালিকায় নাম উঠেছে এই চা বিক্রিতার।

আমারিকান নারী এডি ব্রু, ২০০২ সালে ভারতে বেড়াতে এসেছিলেন।  ২০০৬ নাগাদ নিজ দেশ আমারিকার কলোরাডোতে ফিরে যান এই নারী। এরপর চায়ের স্বাদ পেতে উতলা আশেপাশের ক্যাফেতে হানা দেন তিনি। চা পেলেন ঠিকই কিন্তু সেই স্বাদ নেই। তাই করে বসলেন অন্যরকম এক কাজ।

২০০৭ সালে নিজেই শুরু করলেন চা বিক্রির কাজ। নাম দিলেন ‘ভক্তি চা’। চায়ের আলাদা দোকান দেয়ার ক্ষমতা ছিল না তার। তাই নিজের গাড়িটিকেই ভ্রাম্যমান দোকান হিসেবে ব্যবহার করা শুরু করলেন। আস্তে আস্তে নিজের চাকরীটা ছেড়ে দিলেন। দুই সন্তান নিয়ে দিব্যি চালিয়ে যাচ্ছেন এই চায়ের ব্যবসা।

এরই মধ্যে ২০১৪ সালে সেরা পাঁচ মার্কিন নতুন উদ্যোক্তাদের তালিকায় উঠে এলেন ব্রুক এডি। পেয়েছে সফল ব্যবসায়ির খেতাবও। ২০১৭ সালে খুলেছেন অফিশিয়াল ওয়েবসাইটও। ২০০৭ সাল থেকে যে ব্যবসা শুরু করেন তিনি, ২০১৮ সালে তার টার্ন ওভার দাঁড়িয়েছে সাত মিলিয়ন ডলার৷

কী এমন বিশেষত্ব রয়েছেন ব্রু এর চায়ে? জানা গেছে, চায়ের ইনফিউশন খ্যাতি ছড়িয়েছে এই মার্কিন নারীর। ভারতীয় চা কে মার্কিন মোড়কে তিনি গ্রাহকের কাছে পৌঁছান। আর এতেই সফলতার শীর্ষে পৌঁছে গেছেন এই নারী। এরই মধ্যে বেশ কয়েকবার ভারত ঘুরে এসেছেন ব্রু।

সেই প্রসঙ্গেই ব্রুক এডি বলেন, হিপ্পি পরিবারে জন্ম,দেশ কলোরাডো। টান হওয়ার কথা মিশিগানের প্রতি অথচ প্রাণের টানে আটকে গেলাম ভারতের কাছে। বৈচিত্র্যের মধ্যে যে ঐক্য তা ভীষণ টানে আমাকে। যখনই আমি দেশটিতে যাই, তখনই নতুন কিছুর সঙ্গে পরিচিত হই।

সূত্র: ডেকান ক্রনিকল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত