ফলের গায়ে স্টিকার লাগানো থাকে কেন?

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৮, ২১:৩১

জাগরণীয়া ডেস্ক

ফল কিনতে গেলে অনেকসময় দেখা যায়, ছোট সাদা বা নীল রঙের একটি স্টিকার লাগানো রয়েছে। যদিও ফল কেনার সময় আমরা এই স্টিকারকে খুব একটা গুরুত্ব দিই না। তবে স্টিকারের অর্থ জানতে পারলে অনেক তথ্যই জানা হয়ে যায় ঐ ফলটি সম্পর্কে। স্টিকারের ঐ কোডকে বলা হয় পিএলইউ। কোন কোন কোড হয় ৪ সংখ্যার, কোনটি বা ৫ সংখ্যার। কতগুলো সংখ্যা দিয়ে স্টিকারের বারকোড আর কোন সংখ্যা দিয়ে বারকোডটি শুরু হয়েছে, সেসবই ঐ ফলটির নানা তথ্য নির্ধারণ করে।

যদি ফলের গায়ে ৪ ডিজিটের কোন কোড থাকে, তাহলে বুঝতে হবে প্রচলিত পদ্ধতিতেই এই ফলটি চাষ করা হয়েছে। অর্থাৎ চাষের সময় ব্যবহৃত হয়েছে কীটনাশক ও অন্যান্য কেমিক্যাল। যেমন- ৪১৩১ সংখ্যাটি যদি আপেলের গায়ে থাকে তবে বুঝতে হবে আপেলটি ফুজি জাতের। গালা জাতের আপেলের গায়ে থাকে ৪১৩৩ কোড। সবুজ রঙের আপেলের গায়ে লাগানো হয় ৪০১৭ স্টিকার।

৫ ডিজিটের কোড দিয়ে বুঝানো অন্য অর্থ। তাই ফুজি জাতের আপেলের গায়ের কোডের সামনে যদি ৮ নম্বরটি যুক্ত করা হয়, তবে বুঝতে হবে জিনগত পরিবর্তন ঘটিয়ে আপেলটির চাষ করা হয়েছে। কোডটি তখন দাঁড়াবে, ৮৪১৩১। ৯৪১৩১ মানে হলো আপেলটি ফুজি এবং কোনো কীটনাশক ব্যবহার ছাড়া অর্গানিক পদ্ধতিতে ঐ আপেলের চাষ করা হয়েছে।

পিএলইউ কোডের পরিবর্তে বাংলাদেশে অনেক ক্ষেত্রেই আপেলের গায়ে ‘গুড’ বা ‘ওকে’ দিয়ে স্টিকার লাগানো হয়ে থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত