১৫০ বছর পর পূর্ণ রক্তাভ চাঁদ!

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৮, ১৮:৫৭

জাগরণীয়া ডেস্ক

নিজের শুভ্রভাব থেকে বেরিয়ে এবার রক্তের  রঙে রাঙা হবে চাঁদ এমনটাই বলছেন বিজ্ঞানীরা। আগামি ৩১ জানুয়ারি চাঁদের এই বদলে যাওয়া রূপ দেখবে পৃথিবীবাসি। যা প্রায় ১৫০ বছর পর হতে চলেছে বলে দাবি বিজ্ঞানিদের।

একই মাসে দুবার বিরল চাঁদ
জানুয়ারি মাসে চাঁদ নিয়ে দুটি ঘটনা। মহাকাশ বিজ্ঞানীদের কাছে একই মাসে দু'দুবার ঘটা চাঁদকেন্দ্রিক এই ঘটনা বিরল। ইতিমধ্যেই একবার ফুল মুন বা পূর্ণিমার দর্শন পেয়েছে সবাই। এবার হতে চলছে চন্দ্রগ্রহণ। এবার সূর্যকে গিলতে চলেছে চন্দ্র আর হয়ে উঠবে রক্তিম।

কতক্ষণ ধরে চাঁদ রক্তিম বর্ণ ধারণ করবে
পৃথিবীর দক্ষিণ ছায়াবৃত্ত থেকে চাঁদ ধীরে ধীরে নিজের স্থান পরিবর্তন করতে শুরু করবে এবং এক সময়ে সূর্যের তেজে হয়ে উঠবে লাল। বিজ্ঞানিরা জানাচ্ছেন পুরো ঘটনাটি ঘটবে ৭৭ মিনিট ধরে।  

এই চন্দ্রগ্রহণকে ‘বিরল’ আখ্যা দেওয়া হচ্ছে কেন
আগামী ৩১ তারিখ হতে চলা এই গ্রহণ এর আগে ঘটেছিল আজ থেকে প্রায় ১৫০ বছর আগে। বৈজ্ঞানিক নথি ঘেঁটে যা জানতে পারা যায় এমন বিরল চন্দ্রগ্রহণ শেষবার হয়েছিল ৩১ মার্চ, ১৮৬৬ সালে। বিরল না হলেও কাছাকাছি এমন একটি চন্দ্রগ্রহণ হবে আবার ৩১ ডিসেম্বর, ২০২৮ সালে। অর্থাৎ আজ থেকে ঠিক ১০ বছর পরে। আর তার পরে আবার ঘটবে ৩১ জানুয়ারি, ২০৩৭ সালে। মানে আবার প্রায় ৯ বছর পরে।

সারা বিশ্বের মানুষই কি এই গ্রহণ দেখতে পাবেন
সারা বিশ্বের একই সাথে এই দৃশ্য দেখার সৌভাগ্য লাভ করছেন না। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চাঁদের অবস্থানের কারণে মধ্য এবং পূর্ব এশিয়া, ইন্দোনেশিয়া, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বাসিন্দারা সুন্দরভাবে এই সূর্যগ্রহণ দেখার সুযোগ পাবেন এবং পুরো ঘটনাই ঘটবে সান্ধ্যকালীন সময়ে। বাংলাদেশের আকাশে এই বিরল ঘটনা ঘটতে শুরু করবে সন্ধ্যার সাড়ে পাঁচটার দিকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত