আবুধাবিতে পৃথিবীর বৃহত্তম নির্লবণীকরণ প্রকল্প

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৮, ১৮:৩০

জাগরণীয়া ডেস্ক

পৃথিবীর বৃহত্তম লবণাক্ততা-মুক্তকরণ (নির্লবণীকরণ বা ডিস্যালিনেশন) প্লান্ট নির্মিত হতে যাচ্ছে দুবাইয়ের আবুধাবিতে। এই প্লান্টটি কাজ শুরু করলে তা থেকে আমিরাতজুড়ে সুপেয় পানি সরবরাহ করা যাবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 

জানুয়ারির ২০ তারিখ পর্যন্ত চলমান আবুধাবি রক্ষণাবেক্ষণ সপ্তাহের অধীনে বিশ্ব পানিবিষয়ক শীর্ষ সম্মেলন ও বিশ্ব ভবিষ্যৎ জ্বালানিবিষয়ক শীর্ষ সম্মেলনে এই প্রস্তাবনা আনা হয়েছে। আবুধাবি পানি ও বিদ্যুৎ কর্তৃপক্ষ (এডিডাব্লিউইএ) জানিয়েছে, রিভার্স অসমোসিস টেকনোলজি ব্যবহার করে প্লান্টটি তার কার্যক্রম শুরু করবে আর এ প্রক্রিয়ায় প্রতিদিন দুই শ মিলিয়ন গ্যালন সুপেয় পানি উৎপাদন করা সম্ভব হবে। 

এডিডাব্লিউইএ-এর ভারপ্রাপ্ত মহাপরিচালক ড. সাইফ সালেহ আল সিয়াইরি প্রকল্পটির উদ্বোধন করে বলেন, বর্তমানে এ প্রকল্পটি আমিরাতের জন্য জরুরি ছিল।  যদিও এটি একটি উচ্চাভিলাষী এবং ব্যয়বহুল প্রকল্প। প্রতি গ্যালন পানি নির্লবণীকরণে খরচ হবে ১০ দিরহাম। 

দুই বিলিয়ন দিরহাম ব্যয়ে নির্মিতব্য এই মেগা প্রকল্পটি আগামী বছর এর কাজ শুরু হবে এবং এটা শেষ হতে দুই বছর লাগবে বলে জানা গেছে। আবুধাবির ৪৫ কিলোমিটার উত্তরে আল তাওয়েলাহতে এটি নির্মাণ করা হচ্ছে। 

সূত্র: খালিজ টাইমস 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত