কয়েক মিনিটেই তৈরি হবে যে বাড়ি! (ভিডিও)

প্রকাশ : ২০ আগস্ট ২০১৭, ১৭:০০

জাগরণীয়া ডেস্ক

বাড়ি বানানো কি সহজ কাজ? ইট-সিমেন্টের জোগান আর কারিগরদের সঙ্গে পরিকল্পনা ও খরচ জোগাতে গিয়ে অনেকের শরীরের রক্তচাপই স্বাভাবিক থাকে না। এ কারণেই বাড়ি বানানোর বদলে অনেকের নজর এখন ফ্ল্যাটের দিকে। নিষ্কণ্টক খালি জমির দুষ্প্রাপ্যতাও অবশ্য আরেকটি কারণ।

সম্প্রতি ব্রিটেনের একটি সংস্থা বাড়ি বানানোর তাক লাগানো পদ্ধতি আবিষ্কার করেছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র এক প্রতিবেদনে যে আশ্চর্য বাড়ির কথা বলা হয়েছে তা নিজে থেকেই তৈরি হয়ে যায়। তাও আবার মাত্র কয়েক মিনিটের মধ্যে।

টেন ফোল্ড ইঞ্জিনিয়ারিং নামের ওই সংস্থা বলছে, তাদের নির্মিত বাড়ি মাত্র অল্প সময়ের মধ্যেই সম্পূর্ণ বসবাসের জন্য উপযোগী হয়ে উঠবে। তাদের দাবি, ৬৪৫ স্কোয়ার ফুটের বাড়ি তৈরি হতে সময় নেবে মাত্র ১০ মিনিট।

তবে আকর্ষণীয় বিষয় হচ্ছে এটিকে প্রয়োজনে যে কোনো সময় গুটিয়ে ফেলা সম্ভব। অর্থাৎ বাড়িটিকে গুটিয়ে যে কোনো স্থানে নিয়ে আবারও বসিয়ে দেয়া যাবে।

স্বয়ংক্রিয়ভাবেই বাড়িটিকে গুটিয়ে কিংবা বিস্তার ঘটানো সম্ভব বলে জানিয়েছে ব্রিটিশ প্রতিষ্ঠানটি। সহজে বহনযোগ্য হওয়ায় গাড়িতে করে এক জায়গা থেকে অন্য জায়গায় নেয়া যাবে। এমনকি শিপিং কন্টেইনারে করেও এটিকে দূরে কোথাও পাঠানো সম্ভব।
প্রতিষ্ঠানটির কর্ণধার স্থপতি ডেভিড মার্টিন জানিয়েছেন, বাড়িটি ঘন ঘন ফোল্ড করলে কিংবা খুললেও এটি দুর্বল হবে না, রঙও নষ্ট হবে না।

অবশ্য ইউবক্স ডিজাইনের বাড়িটি এখনও প্রথম পর্যায়ে রয়েছে। তবে তাক লাগানো বাড়িটির দামও কিন্তু তাক লাগানোর মতোই... মাত্র ১০ কোটি ৫৭ লাখ টাকা!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত