সতর্ক থাকুন ফিজেট স্পিনার-এ

প্রকাশ : ১৩ আগস্ট ২০১৭, ১৬:৫২

জাগরণীয়া ডেস্ক

‘মানসিক চাপ থেকে মুক্তিদানকারী’ খেলনা ফিজেট স্পিনার নিয়েই তৈরি হয়েছে নতুন চাপ। আগুন ধরে যাওয়ার কয়েকটি ঘটনার পর ব্যাটারিচালিত ফিজেট স্পিনার নিয়ে নিরাপত্তা নির্দেশনা জারি করেছে মার্কিন সরকার।

ইউএস কনজিউমার প্রোডাক্ট সেইফটি কমিশন (সিপিএসসি) মানুষকে এই খেলনা সারারাত ধরে চার্জ না দিতে পরামর্শ দিয়েছে। এসব ফিজেট স্পিনারের মধ্যে কোনো কোনোটায় ব্লুটুথ ব্যবস্থাও আছে, বলা হয় বিবিসি’র প্রতিবেদনে। 

যে কোনো ধরনের ফিজেট স্পিনার যাতে মুখে না দেওয়া হয় সেজন্য সব বয়সী শিশুদের জন্যও সতর্কতা জারি করা হয়েছে। যুক্তরাজ্যেও নানা ধরনের অনিরাপদ খেলনা বিক্রি হচ্ছে বলে সম্প্রতি বিবিসি’র এক তদন্তে বের হয়েছে।

সববয়সীদের মানসিক চাপ কমানোর উদ্দেশ্যে আনা ‘জনপ্রিয়’ এই খেলনা দুর্ঘটনা ঘটিয়েছে বলেও খবর বেরিয়েছে।

এক বিবৃতিতে সিপিএসসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান অ্যান মেরি বলেন, ফিজেট স্পিনার ব্যবহারকারী বা সম্ভাব্য ক্রেতাদের কিছু পূর্ব সতর্কতা নেওয়া উচিৎ।

ছোট বাচ্চাদের কাছ থেকে এগুলো দূরে রাখুন। প্লাস্টিক ও ধাতব পদার্থ দিয়ে বানানো ফিজেট স্পিনারগুলো ভেঙ্গে টুকরো হলে এগুলো দিয়ে শরীর কেটে যাওয়ার মতো দুর্ঘটনা ঘটতে পারে, আর শিশুদের অবশ্যই ফিজেট স্পিনার মুখে নেওয়া উচিৎ নয়।

১২ ও এর কমবয়সী শিশুদের জন্য ছাড়া ফিজেট স্পিনারগুলো মার্কিন খেলনা নির্মাণ আইন মেনে চলে কিনা তা নিশ্চিত করতে সব বিক্রেতাকে আদেশ দিয়েছে কমিশন। 

চলতি বছর জুনে যুক্তরাষ্ট্রের অ্যালাবামা অঙ্গরাজ্যে একটি বাসায় ৪৫ মিনিট ধরে চার্জ দেওয়ার পর একটি ফিজেট স্পিনার বিস্ফোরিত হয়ে অগ্নিশিখা তৈরি করে। এই ব্লুটুথচালিত ফিজেট স্পিনারটি গান বাজাতো। এটি থেকে কার্পেটে আগুন ধরে যায়, তবে বড় কোনো ক্ষতি হওয়ার আগেই আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসা হয়।

মিশিগান-এর স্থানীয় টিভি চ্যানেল এনবিসি ২৫ নিউজ-এর খবরে বলা হয়, মে মাসে এক ঘণ্টারও কম সময় চার্জ দেওয়ার পর একটি ব্যাটারিচালিত ফিজেট স্পিনারে আগুন ধরে যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত